Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

বাজার তথ্য সম্পর্কিত সেবাঃ বিপণন অধিদপ্তরের ওয়েব সাইট www.dam.gov.bd এই তথ্য ভান্ডার থেকে আপনি অত্র জেলার দৈনিক বাজার দর সহ সারা দেশের বাজার দর ও অন্যান্য বাজার তথ্য জানতে পারবেন। কৃষক/ব্যবসায়ী কৃষি পণ্যের বাজার তথ্য জানান জন্য স্থানীয় জেলা মার্কেটিং অফিসে যোগাযোগ করে বাজার তথ্য জানতে পারবেন। কৃষি বিপণন অধিদপ্তর কৃষকদের ফসলের ন্যায্যমূল্য প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে শস্যগুদাম ঋণ কার্যক্রম পরিচালনা করে থাকেন। যেখানে কৃষকগণ মৌসুমে তাদের পণ্য বিক্রয় না করে গুদামে সংরক্ষণ করেন এবং সংরক্ষিত পণ্যের  বাজার মূল্যের ৮০% ব্যাংক ঋণ গ্রহণের মাধ্যমে আর্থিক প্রয়োজন মিটিয়ে থাকেন। গড় মৌসুমে পণ্যের দাম বৃদ্ধি পেলে কৃষকগণ তাদের পণ্য বিক্রি করে ব্যাংক ঋণ পরিশোধের পরও  আর্থিক ভাবে লাভবান হয়ে থাকেন।
 

সেবাঃ
 

১। ফসল সংরক্ষেণের ধাপ সমূহঃ

                           => প্রথমে কৃষক তাঁর ফসল (খাদ্য শস্য) সংরক্ষেণের জন্য স্থানীয় গুদাম কমিটি/গুদাম রক্ষক এর নিকট যোগাযোগ করে তাঁর ফসল গুদামের বস্তায় রশিদ গ্রহণের মাধ্যমে সংরক্ষণ করবেন।  

                           => এরপর উক্ত গুদাম থেকে/গুদাম সংশিস্নষ্ট ব্যাংক থেকে লোন ফর্ম সংগ্রহ ও ফর্মপূরণ করে গুদাম সংশিস্নষ্ট রাষ্ট্রয়াতব ব্যাংক থেকে কৃষক তাঁর পণ্যের বাজার মূল্যের ৮০% ঋণ গ্রহণ করতে পারবেন।

                         => ফসল ছাড়ানোর সময় কৃষকের সংরক্ষিত পণ্যের উপর মাসিক মণ প্রতি ৪.০০(চার টাকা) ভাড়া পরিশোধ করে সিলিপ গ্রহণ করে সংশিস্নষ্ট ব্যাংকে বার্ষিক ১১% ব্যাংক ঋণ পরিশোধ করে ফসল ছাড়াতে পারবেন।